May 22, 2024, 5:21 pm
শিরোনাম
বেরোবি ফিল্ম এন্ড আর্ট সোসাইটির নেতৃত্বে সোয়েব ও অর্ণব ইবি রোভার স্কাউটের বার্ষিক তাবুঁবাস ও দীক্ষা অনুষ্ঠান শুরু সেভেন স্টার বাস কাউন্টারের কর্মীদের হামলার শিকার পবিপ্রবির শিক্ষার্থীরা, আহত ৫ শিক্ষার্থীদের জন্য সাংবাদিকতায় বুনিয়াদি প্রশিক্ষণের আয়োজন করলো নোবিপ্রবিসাস ইবি ছাত্রলীগ সহ-সম্পাদকের বৃক্ষরোপণ কর্মসূচি জাবিতে কুরআনের অনুবাদ পাঠ প্রতিযোগিতার পুরুষ্কার বিতরণী অনুষ্ঠিত মগের মুল্লুকে পরিণত হয়েছে দেশটা: বিএনপি মহাসচিব ‘চ্যারিটি ফান্ড কেইউ’ এর আনুষ্ঠানিক যাত্রা শুরু পবিপ্রবিতে বিশ্বকবির ১৬৩ তম জন্মজয়ন্তী উদযাপন একজন আইনজীবীর প্রথম দায়িত্ব হচ্ছে মানুষের অধিকার রক্ষার জন্য কাজ করা : অ্যাটর্নি জেনারেল

কুবি শিক্ষক এম আনিছুল ইসলামের পদোন্নতি স্থগিত

খালেদ মোর্শেদ// কুবি প্রতিনিধি
  • প্রকাশের সময় : Wednesday, June 30, 2021,
  • 1 বার এই সংবাদটি পড়া হয়েছে

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের প্রভাষক কাজী এম আনিছুল ইসলামের সহকারী অধ্যাপক পদে পদোন্নতি স্থগিত করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। আবেদনের যোগ্যতার যথাযথ শর্ত পূরণ না হওয়ায় বিশ্ববিদ্যালয়ের ৮০তম সিন্ডিকেট থেকে এ সিদ্ধান্ত নেয়া হয়।

সিন্ডিকেট সূত্রে জানা যায়, পদোন্নতির আবেদনে সিন্ডিকেটের যথাযথ প্রক্রিয়া অনুসরণ না করেই আবেদন করেন শিক্ষক কাজী এম আনিছুল ইসলাম। তাছাড়া শিক্ষকদের পদোন্নতির নীতিমালা অনুযায়ী প্রভাষক পদে তিন বছরের সক্রিয় অভিজ্ঞতার পর সহকারী অধ্যাপক পদে পদোন্নতির যোগ্যতা অর্জন হয়। অথচ ঐ শিক্ষকের চাকরি তিন বছরও পূর্ণ হয়নি।

পাশাপাশি যদি কোন শিক্ষকের এ বিশ্ববিদ্যালয়ে যোগদানের পূর্ববর্তী কোন বিশ্ববিদ্যালয়ে কাজের অভিজ্ঞতা থাকে তাহলে সেই অভিজ্ঞতা সর্বোচ্চ এক বছর বিবেচিত হবে, তবে এক্ষেত্রে ঐ শিক্ষক আবেদনের সময় যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে আবেদন করতে হবে। এ নিয়মাবলী বিশ্ববিদ্যালয়ের ৬৮ তম সিন্ডিকেট সভায় নির্ধারণ হয়। কিন্তু বিভাগের সভাপতি ও প্লানিং কমিটি পদোন্নতির সুপারিশ করার আগে সকল শর্ত পূরণ করেছেন কিনা তা যাচাই বাছাইয়ের কথা থাকলেও গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সভাপতি ও প্লানিং কমিটি উক্ত শিক্ষকের যোগ্যতার শর্ত পূরণ না হওয়ার পরেও অবেদনপত্রে সুপারিশ করেন।

এছাড়াও রেজিস্ট্রার দপ্তরে আবেদনপত্র জমা হওয়ার পর আবেদনপত্র যাচাই বাছাই সাপেক্ষে পদোন্নতির সাক্ষাৎকার বোর্ড আয়োজন করার নিয়ম থাকলেও সেটি মানা হয়নি। অনিয়মতান্ত্রিকভাবে বোর্ড করে পদোন্নতি দেওয়া হয়। পরে শিক্ষক আনিছুল ইসলাম যোগদানের জন্য যোগদানপত্রও বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার বরাবর প্রেরণ করেন। তখন শর্তপূরণ না হওয়ার বিষয়টি নজরে এলে এবং বিভিন্ন মহলে বিতর্ক শুরু হলে বিষয়টি সিন্ডিকেটে তুলে বিশ্ববিদ্যালয় প্রশাসন। তবে তিনি সহকারী অধ্যাপক পদের সমপরিমাণ বেতন পেয়ে আসছিলেন।

ঐ শিক্ষক যে বিজ্ঞপ্তি অনুসারে নিয়োগের জন্য আবেদন করেছিলেন সে বিজ্ঞপ্তিতে দেখা যায়, চাকরিরত প্রার্থীদেরকে অবশ্যই যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে আবেদন করতে হবে। আবেদনকারীর আবেদনপত্র সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের রেজিস্ট্রার/ প্রতিষ্ঠান কর্তৃক কুমিল্লা বিশ্ববিদ্যালয় রেজিস্ট্রার বরাবর অগ্রায়িত হতে হবে অথবা কুমিল্লা বিশ্ববিদ্যালয় কর্তৃক সরবরাহকৃত মূল আবেদন পত্রে সংশ্লিষ্ট প্রতিষ্ঠান প্রধানের স্বাক্ষর ও সিল সমেত ফরওয়ার্ডেড বা অগ্রায়িত শব্দটি লেখা থাকলে তা যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে আবেদন বলে বিবেচিত হবে। সেই হিসেবে তিনি পদোন্নতির জন্য আবেদন করতে পারেন না।

এ বিষয়ে কাজী এম আনিছুল ইসলাম বলেন, “আমি আবেদন করতেই পারি এটা যাচাই বাছাই করার দায়িত্ব প্রশাসনের।”

গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সভাপতি মোঃ বেলাল হুসাইন বলেন, ‘আমি এসব বিষয়ে কথা বলতে ইচ্ছুক না।’

রেজিস্ট্রার (অতিরিক্ত দায়িত্ব) প্রফেসর ড. মোঃ আবু তাহের বলেন, ‘বিশ্ববিদ্যালয়ের পদোন্নতির জন্য যে যথাযথ প্রক্রিয়ায় আবেদন করতে হয় সেটি হয় নি। এক্ষেত্রে বিভাগীয় প্লানিং কমিটর প্রক্রিয়াও ঠিক ছিল না। যার ফলে সিন্ডিকেটে এই পদোন্নতি স্থগিত করা হয়েছে।’

উপাচার্য অধ্যাপক ড. এমরান কবির চৌধুরী বলেন, ‘এটাকে ঠিক বাতিল বলা যায় না যদিও আমরা পদোন্নতি স্থগিত করেছি। এক্ষেত্রে আগের সিন্ডিকেটে কিছু যথাযথ প্রক্রিয়া অনুসরণ না করার কারনে এটিকে আমরা স্থগিত করেছি।’

শিক্ষক সমিতির সভাপতি ড. মোঃ শামিমুল ইসলাম বলেন, যে সমস্ত শিক্ষক নতুন যোগদান করেন তারা কিভাবে পদোন্নতির জন্য আবেদন করবেন তা বিশ্ববিদ্যালয়ের ৬৮ তম সিন্ডিকেটের একটি সিদ্ধান্তে বলে দেওয়া হয় এবং সেই অনুযায়ী যথাযথ নিয়ম মেনে আবেদন করতে হবে। যারা এটি অনুসরণ না করে পরে এসে যদি কোনোভাবে কাগজ পত্র সংযোজন করে সুবিধা নিতে চায় তাহলে এটা একজন শিক্ষকের উচিত নয় বলে আমি মনে করি।

এই সংবাদটি শেয়ার করুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ
© প্রকাশকঃ ট্রাস্ট মিডিয়া হাউস © 2020-2023