May 19, 2024, 11:45 pm
শিরোনাম
মগের মুল্লুকে পরিণত হয়েছে দেশটা: বিএনপি মহাসচিব ‘চ্যারিটি ফান্ড কেইউ’ এর আনুষ্ঠানিক যাত্রা শুরু পবিপ্রবিতে বিশ্বকবির ১৬৩ তম জন্মজয়ন্তী উদযাপন একজন আইনজীবীর প্রথম দায়িত্ব হচ্ছে মানুষের অধিকার রক্ষার জন্য কাজ করা : অ্যাটর্নি জেনারেল জাবিতে ছাত্রলীগ সম্পাদকের বান্ধবীকে নিয়োগ দিতে তোড়জোড় যুক্তিতর্ক দেখে সবাই ভাবতো ভালো প্রতিষ্ঠান থেকে এসেছি : শাহ মনজুরুল হক ইবিতে মুজিব মুর‍্যালে এ্যাটর্নি জেনারেলের শ্রদ্ধা নিবেদন  বাংলাদেশ পুলিশ পেশাদারিত্বের সাথে জনগণের নিরাপত্তা দিয়ে আসছে : আইজিপি ইবি অধ্যাপক ড. ইকবাল হোসাইনের আত্মার মাগফিরাতে দোয়া মাহফিল কানাডার বিশ্ববিদ্যালয়ে ছাত্রসংসদের সভাপতি হলেন জাবির সাবেক শিক্ষার্থী 

শিক্ষা যেন সনদ কেন্দ্রিক না হয়ে জ্ঞান কেন্দ্রিক হয় : খুবি উপাচার্য

খুবি সংবাদদাতা
  • প্রকাশের সময় : Saturday, June 5, 2021,
  • 1 বার এই সংবাদটি পড়া হয়েছে

শিক্ষা যেন সনদ কেন্দ্রিক না হয়ে জ্ঞান কেন্দ্রিক হয়, জ্ঞানের প্রসার ও উদ্ভাবনভিত্তিক হয় এটাই আমাদের কাম্য। উচ্চশিক্ষায় গুণগতমান অর্জন ছাড়া কাক্সিক্ষত উন্নয়ন সম্ভব নয়-এ বাস্তবতা আমরা উপলব্ধি করছি এবং সেই লক্ষ্যেই সরকারের পরিকল্পনা প্রসারিত হচ্ছে। এমনটাই বলেছেন খুলনা বিশ্ববিদ্যালয়ের নবনিযুক্ত ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মাহমুদ হোসেন।

শনিবার (৫ জুন) বেলা ১১ টায় বিভিন্ন অনলাইন, প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকদের সাথে মতবিনিময় সভায় এমনটা বলেন তিনি।

তিনি বলেন, উচ্চশিক্ষা প্রতিষ্ঠান হিসেবে একটি স্বাতন্ত্র্য বৈশিষ্ট্যের জায়গা এই খুলনা বিশ্ববিদ্যালয়। তা হলো দক্ষ জনশক্তি সৃষ্টির পাশাপাশি গবেষণা। এই গবেষণাই একটি দেশ, জাতি, সমাজ ও এলাকার কাক্সিক্ষত উন্নয়নে ভূমিকা রাখতে পারে। উন্নত বিশ্বের আর্থ-সামাজিক ও প্রযুক্তিগত সমৃদ্ধির মূলে কাজ করেছে বিশ্ববিদ্যালয়ের গবেষণা ও দিকনির্দেশনা। করোনা মহামারির টিকা বিশ্বের কয়েকটি বিশ্ববিদ্যালয় ও গবেষণা প্রতিষ্ঠানের নিরন্তর গবেষণার মাধ্যমে উদ্ভাবন হয়েছে। এরূপ সংকটের সমাধান ও সম্ভাবনার বিকাশে বিশ্ববিদ্যালয় অগ্রণী ভূমিকা পালন করে আসছে।
তিনি আরও বলেন, বাংলাদেশে ১৯৭২ সালে উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার্থীর সংখ্যা ছিল ৩১ হাজার। বর্তমানে ৩২ লাখ যা ২০২৬ সালে ৪৬ লাখে উপনীত হবে। উন্নয়নশীল দেশ হিসেবে বর্তমান সরকারের ধারাবাহিক প্রচেষ্টায় উচ্চশিক্ষার বিস্তারে সাফল্য অনেক। কিন্তু উচ্চশিক্ষার গুণগত মান নিয়ে এখন সরকারসহ সবক্ষেত্রেই আলোচনা হচ্ছে।

এছাড়াও তিনি বঙ্গবন্ধুর শেখ মুজিবুর রহমানের জীবনদর্শন, খুলনা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস তুলে ধরেন। খুলনা বিশ্ববিদ্যালয়কে আন্তর্জাতিকমানের বিশ্ববিদ্যালয়ে পরিণত করার দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন।

মতবিনিময় সভায় অন্যান্যাদের মধ্যে উপস্থিত ছিলেন ট্রেজারার প্রফেসর সাধন রঞ্জন ঘোষ, ছাত্রবিষয়ক পরিচালক প্রফেসর শরীফ হাসান লিমন সহ প্রমুখ। সঞ্চালনায় ছিলেন রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) প্রফেসর খান গোলাম কুদ্দুস।

 

 

লিমন/খুবি/মাসুম

এই সংবাদটি শেয়ার করুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ
© প্রকাশকঃ ট্রাস্ট মিডিয়া হাউস © 2020-2023