May 20, 2024, 12:14 am
শিরোনাম
মগের মুল্লুকে পরিণত হয়েছে দেশটা: বিএনপি মহাসচিব ‘চ্যারিটি ফান্ড কেইউ’ এর আনুষ্ঠানিক যাত্রা শুরু পবিপ্রবিতে বিশ্বকবির ১৬৩ তম জন্মজয়ন্তী উদযাপন একজন আইনজীবীর প্রথম দায়িত্ব হচ্ছে মানুষের অধিকার রক্ষার জন্য কাজ করা : অ্যাটর্নি জেনারেল জাবিতে ছাত্রলীগ সম্পাদকের বান্ধবীকে নিয়োগ দিতে তোড়জোড় যুক্তিতর্ক দেখে সবাই ভাবতো ভালো প্রতিষ্ঠান থেকে এসেছি : শাহ মনজুরুল হক ইবিতে মুজিব মুর‍্যালে এ্যাটর্নি জেনারেলের শ্রদ্ধা নিবেদন  বাংলাদেশ পুলিশ পেশাদারিত্বের সাথে জনগণের নিরাপত্তা দিয়ে আসছে : আইজিপি ইবি অধ্যাপক ড. ইকবাল হোসাইনের আত্মার মাগফিরাতে দোয়া মাহফিল কানাডার বিশ্ববিদ্যালয়ে ছাত্রসংসদের সভাপতি হলেন জাবির সাবেক শিক্ষার্থী 

নদী দূষণের প্রতিকার ও প্রতিরোধে প্রশিক্ষণ কর্মশালা

ট্রাস্ট ডেস্ক
  • প্রকাশের সময় : Thursday, May 27, 2021,
  • 8 বার এই সংবাদটি পড়া হয়েছে

নদী দূষনের প্রতিকার ও প্রতিরোধে রিভারাইন ইয়ুথের উদ্দ্যেগে প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

২৪ মে ২০২১ দুইদিন ব্যাপী অনুষ্ঠিত হলো Cop-26 চ্যালেঞ্জ ফান্ড বিজয়ী প্রজেক্ট রিভারাইন ইয়ুথ এর দক্ষতা ও নেতৃত্ব গঠনের প্রশিক্ষণ। যার প্রশিক্ষনার্থী হিসেবে অংশগ্রহন করেন বরিশাল বঙ্গবন্ধু কলোনীর একঝাঁক তরুন-তরুণী।

তরুণরাই মূল শক্তি এবং তারা এগিয়ে আসলেই গঠন হতে পারে সুস্থ সমাজ, সুন্দর-নির্মল পরিবেশ এই বক্তব্যকে ধারণ করে ইয়োলো সোসাইটি নদীর পাড়ের একদল তরুণ-তরুণীর আগ্রহে আয়োজন করা হয়েছে এই প্রশিক্ষণ। প্রশিক্ষনের মূল বিষয়গুলো ছিল প্রাকৃতিক পরিবেশ, মানুষের তৈরী পরিবেশ, নদী দূষণ, মাটি দূষণ, বায়ু দূষন ও প্রতিকার নিয়ে বিস্তারিত আলোচনা।

বর্তমানে আমরা নদী পরিস্থিতি,নদী ঝুঁকির মধ্যে আছি,আমাদের সুপেয় পানির পরিমাণ কতটুকু,আমরা পর্যাপ্ত পরিমাণ বিশুদ্ধ পানি পাচ্ছি কি না, নদী দূষন আমাদের জলবায়ু ও বৈষ্ণিক উষ্ণতার প্রভাব বৃদ্ধিতে কী পরিমাণ প্রভাব ফেলছেন তা নিয়েও বিভিন্ন স্লাইড এবং আলোকচিত্রের মাধ্যমে সুস্পষ্ট ধারণা দেওয়া হয়। এছাড়াও বর্জ্য ব্যবস্থাপনা সম্পর্কে বিশদ ধারণা দেওয়া হয়।

উক্ত কর্মশালার অন্যতম আয়োজক মিশাল বিন সেলিম বলেন, আমরা ইয়োলো সোসাইটির হাত ধরে সবাইকে সাথে নিয়ে নদী এবং পরিবেশ এমন কিছু কাজ করতে চাই যা আমাদের জলবায়ুর বিরূপ প্রভাব থেকে, নদী দূষনের থেকে রক্ষা করতে পারি। পরিবেশকে আঘাত করে নিজেদের ক্ষতি ডেকে আনা আর নয়, এ ব্যাপারে মানুষকে সচেতন করে তোলা। নদীর পাড়ের মানুষদের নদী রক্ষা কার্যক্রমে উদ্বুদ্ধ করা। আমাদের একার পক্ষে সম্ভব না একটি নদী পরিষ্কার রাখা। আমরা মানুষের মাঝে দৃষ্টান্ত স্থাপন করতে চাই। সচেতনতা বাড়িয়ে নিজেদের বেঁচে থাকার তাগিদে পরিবেশ রক্ষা এবং জলবায়ু পরিবর্তনেও প্রভাব এবং জনজীবনে তার কী পরিমাণ ক্ষতি হতে পারে সে সম্পর্কে ঘুমন্ত চেতনা কে সজাগ করার লক্ষ্যেই এই ‘রিভারাইন ইয়ুথ’ নামক একদল দক্ষ ও নেতৃত্ববান যুবসমাজ কাজ করবে। তিনি আরো জানান,প্রশিক্ষণ পরবর্তীতে আমরা এই সকল ট্রেনিং প্রাপ্ত ইয়্যুথ দের নিয়ে কীর্তনখোলা নদী সংলগ্ন এলাকা ও নদী রক্ষা নিয়ে কাজ করবো।

 

 

বরিশাল/মাসুম

এই সংবাদটি শেয়ার করুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ
© প্রকাশকঃ ট্রাস্ট মিডিয়া হাউস © 2020-2023