May 22, 2024, 9:06 pm
শিরোনাম
বেরোবি ফিল্ম এন্ড আর্ট সোসাইটির নেতৃত্বে সোয়েব ও অর্ণব ইবি রোভার স্কাউটের বার্ষিক তাবুঁবাস ও দীক্ষা অনুষ্ঠান শুরু সেভেন স্টার বাস কাউন্টারের কর্মীদের হামলার শিকার পবিপ্রবির শিক্ষার্থীরা, আহত ৫ শিক্ষার্থীদের জন্য সাংবাদিকতায় বুনিয়াদি প্রশিক্ষণের আয়োজন করলো নোবিপ্রবিসাস ইবি ছাত্রলীগ সহ-সম্পাদকের বৃক্ষরোপণ কর্মসূচি জাবিতে কুরআনের অনুবাদ পাঠ প্রতিযোগিতার পুরুষ্কার বিতরণী অনুষ্ঠিত মগের মুল্লুকে পরিণত হয়েছে দেশটা: বিএনপি মহাসচিব ‘চ্যারিটি ফান্ড কেইউ’ এর আনুষ্ঠানিক যাত্রা শুরু পবিপ্রবিতে বিশ্বকবির ১৬৩ তম জন্মজয়ন্তী উদযাপন একজন আইনজীবীর প্রথম দায়িত্ব হচ্ছে মানুষের অধিকার রক্ষার জন্য কাজ করা : অ্যাটর্নি জেনারেল

ফেসবুকে হ্যাশট্যাগেই কি সমাধান মিলবে?

মুমতাহিনা মুনা
  • প্রকাশের সময় : Wednesday, May 19, 2021,
  • 1 বার এই সংবাদটি পড়া হয়েছে
ইসরায়েল ও ফিলিস্তিনের মধ্যে যে আত্মঘাতী সংঘাত তা বছরের পর বছর ধরে চলে আসছে। সম্প্রতি ফিলিস্তিনের জেরুজালেমে মসজিদুল আকসা-কে কেন্দ্র করে  নির্যাতন ও হামলার মাত্রা তীব্রভাবে বেড়ে উঠছে । আত্মঘাতী হামলায় নিহত হচ্ছে সাধারণ মানুষ যার বেশিরভাগই শিশু ও নারী। গোটা সোশ্যাল মিডিয়ায় অন্যায়ের প্রতিবাদ হিসেবে ফেসবুকে হ্যাশট্যাগ দিয়ে অন্যায়ের বিচার ও নিপিড়ীত, অসহায় ফিলিস্তিনিদের রক্ষার বিষয়টি তুলে ধরছে। কেউ কেউ বলছে, হ্যাশট্যাগ দিয়ে আমরা অন্তত  সমবেদনা প্রকাশ করতে পারি আবার কেউ কেউ হ্যাশট্যাগের যৌক্তিকতা নিয়ে প্রশ্ন করেছেন। তারা কারণ হিসেবে তুলে ধরছেন, ফেসবুকে হ্যাসট্যাগ দিয়ে আমরা কতটুকু যুক্তিসম্মত ফলাফল দেখবো। বরং ইসরায়েলের মতো দেশের উপর কোনো প্রভাব বিস্তার করবে না। জাতিসংঘের পররাষ্ট্র নীতির জটিল সমস্যা সহজে সমাধানের পথ নিলে আজ হয়তো এতো মৃত্যু আমাদের দেখতে হতো না। বর্তমানে বিশ্বের শক্তিশালী উন্নত দেশগুলোর বেশিরভাগই ইসরাইলের সমর্থক। আমাদের অবশ্যই, আবেগের পাশাপাশি বিবেকও কাজে লাগিয়ে চিন্তা করতে হবে।  বাস্তবতায় কতটুকু কার্যকারিতা হচ্ছে হ্যাশট্যাগের ? নিরপরাধ ফিলিস্তিনিদের ওপর ইসরায়েলের নির্যাতন ও হামলার ছবি পোস্ট দেওয়ার পর তা মুছে দিচ্ছে ফেসবুক কর্তৃপক্ষ। অনেকেই আবার একাউন্ট বন্ধের জন্য সতর্কবার্তাও পয়েছেন।
সামাজিক যোগাযোগ মাধ্যমে যার যার মত প্রকাশের স্বাধীনতা রয়েছে তবে তা কাউকে হেয় প্রতিপন্ন না করে।  আর হ্যাশট্যাগ দিয়ে যে যার নিজস্ব প্রতিবাদের ভাবমূর্তি প্রকাশ করছে। তাই হ্যাশট্যাগ-কে নিয়ে সমালোচনা করে আবার নতুন কোনো ইস্যু বের না করা সকলের কর্তব্য ।
এক বারে অতিরিক্ত হ্যাশট্যাগ কমেন্ট বন্ধ করছে ফেসবুক কর্তৃপক্ষ। আবার কেউ কেউ ফেসবুক তাদের  টাইমলাইনে মাএা অতিরিক্ত হ্যাশট্যাগ দেখে বিরক্তিকর মনে করছেন। সেক্ষেত্রে ফেসবুক  হ্যাশট্যাগ দেওয়া কি অপরাধ নাকি অন্যায়, সহিংসতা, নিপীড়ন দেখে সামান্য প্রতিবাদ না করা  অপরাধ।
শুধু সমাধানের চেষ্টা করলে হয়তো কিছু দিনের জন্য আন্তর্জাতিক পরাশক্তির চাপে পড়ে অত্যাচার বন্ধ করতে পারে ইসরায়েল।  কিন্তু স্থায়ী সমাধানের পথটা মসৃণ নয়। সোশ্যাল মিডিয়ায় প্রতিবাদ করে আন্তজার্তিক গণমাধ্যম ও জাতিসংঘের শান্তি রক্ষা মিশনের চোখে আঙ্গুল দিয়ে দেখানো। আজ মানবতা কোথায় গিয়ে ঠেকেছে। পরিশেষে, বর্তমান বিশ্বের প্রায় ৫৬ টি মুসলিম প্রধান দেশগুলো যদি একএে সমাধানের চেষ্টা করতো, তহলে ফিলিস্তিন ইসরায়েলের আগ্রাসন থেকে মুক্তির সম্ভাবনা ছিল। কিন্তু এর পেছনে প্রভাব রয়েছে যুক্তরাষ্ট্রের মধ্যেপ্রাচ্য নীতি ।
লেখকঃ শিক্ষার্থী, লোকপ্রশাসন বিভাগ
বরিশাল বিশ্ববিদ্যালয় ।
ঢাকা/মাসুম

এই সংবাদটি শেয়ার করুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ
© প্রকাশকঃ ট্রাস্ট মিডিয়া হাউস © 2020-2023