May 21, 2024, 1:52 pm
শিরোনাম
জাবিতে কুরআনের অনুবাদ পাঠ প্রতিযোগিতার পুরুষ্কার বিতরণী অনুষ্ঠিত মগের মুল্লুকে পরিণত হয়েছে দেশটা: বিএনপি মহাসচিব ‘চ্যারিটি ফান্ড কেইউ’ এর আনুষ্ঠানিক যাত্রা শুরু পবিপ্রবিতে বিশ্বকবির ১৬৩ তম জন্মজয়ন্তী উদযাপন একজন আইনজীবীর প্রথম দায়িত্ব হচ্ছে মানুষের অধিকার রক্ষার জন্য কাজ করা : অ্যাটর্নি জেনারেল জাবিতে ছাত্রলীগ সম্পাদকের বান্ধবীকে নিয়োগ দিতে তোড়জোড় যুক্তিতর্ক দেখে সবাই ভাবতো ভালো প্রতিষ্ঠান থেকে এসেছি : শাহ মনজুরুল হক ইবিতে মুজিব মুর‍্যালে এ্যাটর্নি জেনারেলের শ্রদ্ধা নিবেদন  বাংলাদেশ পুলিশ পেশাদারিত্বের সাথে জনগণের নিরাপত্তা দিয়ে আসছে : আইজিপি ইবি অধ্যাপক ড. ইকবাল হোসাইনের আত্মার মাগফিরাতে দোয়া মাহফিল

আমরা সবসময় অন্যের মাঝে নিজের দোষ খুঁজতে চেষ্টা করি: বাইডেনকে পুতিন

রিপোটারের নাম
  • প্রকাশের সময় : Friday, March 19, 2021,
  • 28 বার এই সংবাদটি পড়া হয়েছে

বিগত ২০২০ সালের নভেম্বরে অনুষ্ঠিত মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রাশিয়া হস্তক্ষেপ করার চেষ্টা করেছিল বলে অভিযোগ উঠেছে সেই প্রেক্ষিতে এক প্রতিক্রিয়ায় মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, মস্কোকে এর জন্য চরম মূল্য দিতে হবে এবার বাইডেনের এমন মন্তব্যের পরিপ্রেক্ষিতে সাড়া দিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন

আজ বৃহস্পতিবার (১৮ মার্চ) মস্কোতে এক অনুষ্ঠানে ভিডিও কনফারেন্সের মাধ্যমে যুক্ত হয়ে তিনি বলেন, মার্কিন প্রেসিডেন্টের বিবৃতির প্রেক্ষিতে আমার কীভাবে মন্তব্য করা উচিত। তবুও আমি তাকে বলবো যে, সুস্থ থাকুন। আপনার সুস্থতা কামনা করি।

 

মানসিক ব্যাপারগুলো নিয়ে একটা প্রবাদ আছে মন্তব্য করে রুশ প্রেসিডেন্ট বলেন, ’আমি রবার, আপনি আঁঠা। আপনার কথাগুলো আমাকে উড়িয়ে দেয় এবং আপনার সাথে লেগে থাকে।’

আমরা সবসময় অন্যের মাঝে নিজের গুণাবলী খুঁজতে চেষ্টা করি এবং চিন্তা করি ওই ব্যক্তিটি আমার মতো, বাইডেনের প্রতি ইঙ্গিত করে তিনি বলেন। তবে এক্ষেত্রে (অন্য দেশের বিরুদ্ধে দোষারোপ) যুক্তরাষ্ট্র থেকেও রাশিয়ার জিনগত বৈশিষ্ট আলাদা।

ওয়াশিংটন নির্দিষ্ট একটি ম্যান্টালিটি তৈরি করে রেখেছে বলে অভিযোগ করেন পুতিন। বলেন, স্থানীয় জনগণের ওপর গণহত্যার মতো অমানবিক আচরণ এখনো তাদের মাঝে বিদ্যমান। আজও আফ্রিকান-আমেরিকানরা নিজেদের মর্যাদার জন্য লড়াই করছে। যার প্রমাণ চলমান ব্লাক লাইভস মেটার আন্দোলন।

রুশ প্রেসিডেন্ট আরো অভিযোগ করে বলেন, বিশ্বের মধ্যে যুক্তরাষ্ট্রই একমাত্র দেশ যারা অন্য রাষ্ট্রের ওপর পারমাণবিক বোমা নিক্ষেপ করেছিল। তাও আবার যে দেশটির কাছে কোনো পারমাণবিক বোমা নেই। জাপানের হিরোশিমা-নাগাসাকির কথা উল্লেখ করেন তিনি।

এর আগে মঙ্গলবার যুক্তরাষ্ট্রের জাতীয় গোয়েন্দা পরিচালকের কার্যালয় থেকে প্রকাশিত নতুন এক প্রতিবেদনে অভিযোগ করা হয়েছে যে, মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রাশিয়া হস্তক্ষেপ করার চেষ্টা করেছিল। এক্ষেত্রে তাদের লক্ষ্য ছিল জো বাইডেনের প্রার্থীতা ও ডেমোক্র্যাটিক পার্টির সমালোচনা, সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে সমর্থন, নির্বাচনী ব্যবস্থার ওপর থেকে জনগণের আস্থা হ্রাস করানো এবং যুক্তরাষ্ট্রের আর্থ-রাজনৈতিক বিভাজনকে বাড়িয়ে তোলা।

সেই প্রেক্ষিতে বুধবার ‘এবিসি নিউজ’-কে দেয়া এক সাক্ষাৎকারে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেন, রাশিয়ার রাষ্ট্রপ্রধান ডোনাল্ড ট্রাম্পকে যেভাবে নির্বাচনে জেতাতে চক্রান্ত করেছিলেন, সেজন্য মূল্য চোকাতে হবে তাকে। কেবল এটুকুই নয়। এরই পাশাপাশি পুতিনকে ‘খুনি’ বলেও আখ্যা দেন বাইডেন। রাশিয়ার বিরোধী নেতা অ্যালেক্সই নাভালনিকে বিষ খাইয়ে খুনের জন্য তিনি অভিযুক্ত করেন পুতিনকে।

এই সংবাদটি শেয়ার করুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ
© প্রকাশকঃ ট্রাস্ট মিডিয়া হাউস © 2020-2023