May 19, 2024, 11:52 pm
শিরোনাম
মগের মুল্লুকে পরিণত হয়েছে দেশটা: বিএনপি মহাসচিব ‘চ্যারিটি ফান্ড কেইউ’ এর আনুষ্ঠানিক যাত্রা শুরু পবিপ্রবিতে বিশ্বকবির ১৬৩ তম জন্মজয়ন্তী উদযাপন একজন আইনজীবীর প্রথম দায়িত্ব হচ্ছে মানুষের অধিকার রক্ষার জন্য কাজ করা : অ্যাটর্নি জেনারেল জাবিতে ছাত্রলীগ সম্পাদকের বান্ধবীকে নিয়োগ দিতে তোড়জোড় যুক্তিতর্ক দেখে সবাই ভাবতো ভালো প্রতিষ্ঠান থেকে এসেছি : শাহ মনজুরুল হক ইবিতে মুজিব মুর‍্যালে এ্যাটর্নি জেনারেলের শ্রদ্ধা নিবেদন  বাংলাদেশ পুলিশ পেশাদারিত্বের সাথে জনগণের নিরাপত্তা দিয়ে আসছে : আইজিপি ইবি অধ্যাপক ড. ইকবাল হোসাইনের আত্মার মাগফিরাতে দোয়া মাহফিল কানাডার বিশ্ববিদ্যালয়ে ছাত্রসংসদের সভাপতি হলেন জাবির সাবেক শিক্ষার্থী 

ফেক ফিল্ডিং করায় ডি কককে বড় অঙ্কের জরিমানা

রিপোটারের নাম
  • প্রকাশের সময় : Monday, April 5, 2021,
  • 14 বার এই সংবাদটি পড়া হয়েছে

স্পোর্টস ডেস্কঃ দিনকে দিন ক্রিকেটে যত আধুনিকতা আসছে ততই সচেতনতা বাড়ছে ক্রিকেটারদের। ফেক ফিল্ডিং এখন তাই দেখা যায় না বললেই চলে। তবে পাকিস্তানের বিপক্ষে ফেক ফিল্ডিং করে নিন্দিত হয়েছেন দক্ষিণ আফ্রিকান উইকেটরক্ষক কুইন্টন ডি কক। দেরিতে হলেও তাকে সাজা দিয়েছে আইসিসি।

রবিবার (৪ এপ্রিল) সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে দারুণ খেলতে থাকা ফখর জামানকে ফেক ফিল্ডিংয়ের সহায়তা নিয়ে আউট করেন ডি কক। দলের অন্যরা ব্যর্থতার পরিচয় দিলেও ফখর একাই লড়ছিলেন প্রোটিয়াদের বিপক্ষে। ১৫৫ বলে ১৯৩ রান করেছিলেন ১৮টি চার ও ১০টি ছক্কার সাহায্যে। শেষ ওভারে জয় থেকে দূরে সরে গেলেও দ্বিশতকের সুযোগ সৃষ্টি করেছিলেন। কিন্তু ডি কক ফেক ফিল্ডিংয়ে রান আউট করে সেই সম্ভাবনা শেষ করে দেন।

লুঙ্গি এনগিডির বল লং অফে ঠেলে দুই রানের জন্য দৌড়াচ্ছিলেন স্ট্রাইকে থাকা ফখর।এমন সময় ডি কক বোলারের দিকে এমন ইঙ্গিত করে, যাতে মনে হয় বল বোলারের দিকে যাচ্ছে। অথচ বল ছিল ডি ককের হাতে। দ্বিধাগ্রস্ত ফখর দৌড়ের গতি কমিয়ে পেছনে তাকাতেই ডি কক স্ট্যাম্প ভেঙ্গে দেন।

মাঠে কোনো শাস্তি পাওয়া থেকে বেঁচে গেলেও ম্যাচ শেষে বড় অঙ্কের জরিমানা গুণতে হয়েছে ডি কককে। তাকে ম্যাচ ফি’র ৭৫ শতাংশ জরিমানা করেছে আইসিসি। স্পোর্টসম্যানশিপ নিয়ে প্রশ্ন ওঠার পাশাপাশি প্রোটিয়া অধিনায়ক টেম্বা বাভুমাও পেয়েছেন আইসিসির শাস্তি। তাকে ম্যাচ ফি’র ২৫ শতাংশ জরিমানা করা হয়েছে।

ফেক ফিল্ডিংয়ে শাস্তির ব্যবস্থার প্রচলনের অবশ্য বেশিদিন হয়নি। ক্রিকেটের নিয়মকানুন প্রণয়ন করে থাকে যে এমসিসি, তাদের অনুমোদনেই ২০১৭ সালে আইসিসি ফেক ফিল্ডিংয়ে শাস্তির আইন পাস করে। মাঠে ফেক ফিল্ডিংয়ের জন্য আম্পায়াররা ৫ রান জরিমানা করতে পারেন। যদিও দক্ষিণ আফ্রিকা-পাকিস্তান ম্যাচে ফেক ফিল্ডিং দৃষ্টি এড়িয়ে যায় আম্পায়ারদের।

উল্লেখ্য, রানের জন্য ব্যাটসম্যান দৌড়াচ্ছেন। এমন সময় প্রতিপক্ষ দলের কেউ এমন ভান করে বসলেন যাতে ব্যাটসম্যানের মনে বলের অবস্থান নিয়ে ভ্রান্তি সৃষ্টি হয়। ক্রিকেটীয় ভাষায় একে বলা হয়ে থাকে ফেক ফিল্ডিং। সেই ফেক ফিল্ডিং নিয়ে রীতিমত তোলপাড় শুরু হয়েছে ক্রিকেট বিশ্বে। 

এই সংবাদটি শেয়ার করুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ
© প্রকাশকঃ ট্রাস্ট মিডিয়া হাউস © 2020-2023